কিওয়ার্ড কি? কত প্রকার? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

Last Updated: 
January 5, 2023
এসইও বা ডিজিটাল মার্কেটিং এর জন্য কিওয়ার্ড খুব গুরুত্ব বহন করে। কিওয়ার্ড হল ওই সব শব্দ যা ব্যবহার করে মানুষ সার্চ ইঞ্জিন থেকে তথ্য খুঁজে থাকে। আসুন জানি, কিওয়ার্ড কি, কেন এটি গুরুত্বপুন, কীভাবে কিওয়ার্ড খুঁজে পাবেন ও কি কি টুলস ব্যবহার করতে হবে, এই বিষয়ে বিস্তারিত।

সফল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এবং ডিজিটাল মার্কেটিং এর একটি অপরিহার্য উপাদান হল কীওয়ার্ড। এগুলি হল সেই শব্দ এবং বাক্যাংশ যা সম্ভাব্য গ্রাহকরা আপনার ব্যবসার সাথে সম্পর্কিত পণ্য, পরিষেবা বা তথ্য খুজতে করতে ব্যবহার করেন।

কার্যকরভাবে ব্যবহার করা হলে, কীওয়ার্ডগুলি আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক আনতে, সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং বাড়াতে এবং ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে সাহায্য করে।

এই ব্লগ পোস্টে, আমরা যা যা জানবঃ

  • কিওয়ার্ড কি,
  • কিওয়ার্ড রিসার্চ বলতে কি বুঝায়
  • কিওয়ার্ড কত প্রকার ও কি কি
  • কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়
  • কিওয়ার্ড রিসার্চ করার ফ্রি ও পেইড টুলস ও এর মধ্যে কোনটি ভালো।

এছাড়া সেরা কীওয়ার্ড খুজে পাওয়ার করার জন্য কিছু টিপসও দিবো, যাতে আপনি একজন কিওয়ার্ড রিসার্চ এক্সপার্ট হতে পারেন পারেন৷ আসুন শুরু করি।

কিওয়ার্ড কি (What is Keyword in Bangla)

কিওয়ার্ড সংজ্ঞাঃ কিওয়ার্ড হল এমন শব্দ বা বাক্যাংশ যা লিখে মানুষ সার্চ ইঞ্জিনে কোন কিছু খোজে বা সার্চ করে।

কিওয়ার্ড কি

আমরা জানি - মানুষ তাদের প্রশ্নের সাথে প্রাসঙ্গিক কন্টেন্ট খুঁজে পেতে সার্চ ইঞ্জিন ব্যবহার করে। আর এসইও বা ডিজিটাল মার্কেটিং এর ভাষায় মানুষের সার্চ করা ওই সব ওয়ার্ড হল কিওয়ার্ড।

একটি আর্টিকেলের মূল বিষয় বা থিম বর্ণনা করতে কিওয়ার্ড ব্যবহৃত হয়। যখন কোনো ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি করা এবং সার্চ ইঞ্জিন অপ্টিমাইজ করার কথা আসে, তখন মানুষের সার্চ করা কীওয়ার্ডগুলো ব্যবহার করা অপরিহার্য। কেননা এর মাধ্যমে আমরা জানতে পারি মানুষ অনলাইনে কি কি বিষয়ে জানতে চায়।

কিওয়ার্ড রিসার্চ বলতে কি বুঝায়

কিওয়ার্ড রিসার্চ কি

কিওয়ার্ড রিসার্চ হল ওই সব শব্দ এবং বাক্যাংশগুলি আবিষ্কার করার প্রক্রিয়া যা মানুষজন অনলাইনে তথ্য অনুসন্ধান করতে ব্যবহার করে। একটি ব্যবসার পণ্য বা পরিষেবার সাথে কোন কীওয়ার্ডগুলি সবচেয়ে বেশি প্রাসঙ্গিক তা বের করার প্রক্রিয়া করা।

তবে কিওয়ার্ড রিসার্চ সহজ মনে হলেও, এটি বেশ ঝামেলার। কিওয়ার্ড রিসার্চ করে সঠিক কিওয়ার্ড বাছাই করা সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক পাওয়ার মূল চাবিকাঠি। এটি করতে বেশ কয়েকটি বিষয় লক্ষ্য রাখতে হয়। আসুন এই বিষয়ে জানি।

কিওয়ার্ড রিসার্চ ও সিলেক্ট করতে হলে আমাদের যেসব বিষয় জানতে হবে-

  1. প্রাসঙ্গিক কিওয়ার্ড (Related Keyword) কি ও কীভাবে পাবো,
  2. কিওয়ার্ডের সার্চ ভলুউম (Search Volume) কি ও কীভাবে পাবো,
  3. কিওয়ার্ড এর কমপিটিশান (Competition) কীভাবে নির্ণয় করতে হয়,
  4. এছাড়াও আমাদের লক্ষ্য (ব্লগ, প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি) অনুযায়ী কোন ধরনের কিওয়ার্ড সিলেক্ট করা উচিৎ সেটা জানতে হবে।

তবে এই আর্টিকেলে আমি কিওয়ার্ড রিসার্চ কীভাবে করবো এই সেকশনে উপরের বিষয়গুলো ধাপে ধাপে বর্ণনা করেছি।

কিওয়ার্ড কত প্রকার

কিওয়ার্ডের প্রকারভেদ

কিওয়ার্ড কত প্রকার এবং সেগুলি কীভাবে ব্যবহার করা যায় তা জানা ভাল ওয়েবসাইট ট্র্যাফিক এবং সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং অর্জনের জন্য খুব গুরুত্বপূর্ণ।

এখন আমি একটি ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে ব্যবহার করা যেতে পারে এমন বিভিন্ন ধরনের কীওয়ার্ড সম্পর্কে জানাব। এবং, ব্যাখ্যা করব প্রতিটি ধরনের কিওয়ার্ড সম্পর্কে ও কীভাবে কাজ করে এবং কখন এটি ব্যবহার করা উচিত।

১. শর্ট-টেইল কিওয়ার্ড (Short-Tail Keyword)

শর্ট-টেইল কিওয়ার্ড হল সবচেয়ে সাধারণ কিওয়ার্ড, এগুলো সাধারণত এক থেকে তিনটি শব্দের হয়ে থাকে। শর্ট-টেইল কিওয়ার্ডগুলো র‌্যাঙ্ক করা সবচেয়ে কঠিন, কারণ সেগুলি অনেক বিস্তৃত এবং প্রতিযোগিতা বেশি। যাইহোক, এগুলি সর্বাধিক ব্যবহৃত কিওয়ার্ড, তাই কিছু শর্ট-টেইল কিওয়ার্ড নিয়ে করা গুরুত্বপূর্ণ। তবে সঠিক দর্শকদের টার্গেট করতে নির্দিষ্ট লং-টেইল কিওয়ার্ডের সাথে শর্ট-টেইল কিওয়ার্ড ব্যবহার করা উচিত।

যেমনঃ "এসইও" বা "সার্চ ইঞ্জিন" ইত্যাদি।

২. লং-টেইল কিওয়ার্ড (Long-Tail Keyword)

লং-টেইল কিওয়ার্ডগুলো এমন বাক্যাংশ যা তিনটি বা ততোধিক শব্দ নিয়ে গঠিত। এগুলো শর্ট-টেইল কিওয়ার্ডের তুলনায় অত্যন্ত সুনির্দিষ্ট লক্ষ্য প্রকাশ করে থাকে। মানে কিওয়ার্ডগুলো দেখলেই সার্চার এর প্রশ্ন করার কারন সহজে বুঝা যায়।

লং-টেইল কিওয়ার্ডগুলো থেকে লিড জেনারেট বা বিক্রি হবার সম্ভাবনা বেশি, কারণ দর্শকরা নির্দিষ্ট কিছু খুঁজছেন। আবার, লং-টেইল কিওয়ার্ডগুলোও কম প্রতিযোগিতামূলক, তাই তাদের জন্য র‌্যাঙ্ক করা সহজ। তবে, লং-টেইল কিওয়ার্ডের সার্চ ভলিউম কম থাকে কিন্তু তবুও এটি টার্গেটেড ট্রাফিক প্রদান করতে পারে।

যেমনঃ "সার্চ ইঞ্জিন কীভাবে কাজ করে" বা "১০,০০০ টাকার মধ্যে সেরা মোবাইল ফোন"

৩. স্থানীয় কিওয়ার্ড (Local Keyword)

স্থানীয় কিওয়ার্ডগুলো একটি নির্দিষ্ট ভৌগলিক এলাকায় গ্রাহকদের লক্ষ্য করার জন্য ব্যবহৃত কিওয়ার্ড। এই কিওয়ার্ডগুলোতে সাধারণত শহর, দেশ বা অঞ্চলের নাম অন্তর্ভুক্ত থাকে।

স্থানীয় কিওয়ার্ডগুলো আপনাকে লোকাল মানুষের পৌঁছাতে সাহায্য করে। এবং এগুলো জেনেরিক কিওয়ার্ডের চেয়ে আরও নির্দিষ্ট এবং অর্থবহ।

যেমনঃ "ঢাকার সেরা হোটেল", বা "খুলনা জেলার দর্শনীয় স্থান" ।

৪. ব্র্যান্ড কিওয়ার্ড (Branded Keyword)

ব্র্যান্ড কিওয়ার্ড হল ব্র্যান্ডের সাথে যুক্ত শব্দ এবং বাক্যাংশ যা গ্রাহকদের আপনার ব্যবসা খুঁজে পেতে সহায়তা করে। সেগুলো আপনার ব্যবসার নামের মতো সহজ হতে পারে, বা আপনার অফার করা পণ্য বা পরিষেবাগুলোর মতো নির্দিষ্ট হতে পারে৷

উদাহরণগুলোর মধ্যে আপনার কোম্পানির নাম, পণ্যের নাম, কোম্পানির ট্যাগলাইন এবং অন্তর্ভুক্ত। সম্ভাব্য গ্রাহকদের ব্যবসা আরও সহজে খুঁজে পেতে সাহায্য করার জন্য আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু, সোশ্যাল মিডিয়া পোস্ট এবং অন্যান্য বিপণন সামগ্রীতে ব্র্যান্ড কিওয়ার্ড অন্তর্ভুক্ত করা উচিত। উপরন্তু, এই কিওয়ার্ডগুলোর জন্য অপ্টিমাইজ করা আপনাকে সার্চ ইঞ্জিন ফলাফলে উচ্চতর স্থান পেতে সাহায্য করবে, সম্ভাব্য গ্রাহকদের কাছে আপনার দৃশ্যমানতা বৃদ্ধি করবে।

যেমনঃ আমার ব্র্যান্ড নেম LutforPro, SEO services by LutforPro একটি ব্র্যান্ড কিওয়ার্ড

৫. নেতিবাচক কিওয়ার্ড (Negative Keyword)

নেতিবাচক কিওয়ার্ডগুলো সার্চ ইঞ্জিন বিপণন প্রচারাভিযানে ব্যবহৃত খুঁজতে শব্দগুলো যাতে অপ্রাসঙ্গিক প্রশ্নের জন্য বিজ্ঞাপনগুলো দেখানো না হয় তা নিশ্চিত করতে।

এগুলো অবাঞ্ছিত ইমপ্রেশন এবং ক্লিকগুলো ফিল্টার করতে ব্যবহৃত হয় যা বিজ্ঞাপন দেওয়া পণ্য বা পরিষেবার সাথে সম্পর্কিত নয়। উদাহরণ স্বরূপ, একজন বিজ্ঞাপনদাতা যিনি পুরুষদের পোশাকে বিশেষজ্ঞ, তিনি হয়ত "নারী" কে একটি নেতিবাচক কিওয়ার্ড হিসেবে যোগ করতে চাইতে পারেন যাতে কেউ "নারীদের পোশাক" খুঁজতে করলে তার বিজ্ঞাপন দেখা না যায়। নেতিবাচক কিওয়ার্ডগুলো অবাঞ্ছিত ক্লিকগুলোকে ফিল্টার করে খরচ কমাতে এবং ROI (বিনিয়োগের উপর রিটার্ন) বাড়াতে সাহায্য করতে পারে।

৬. রিলেটেড কিওয়ার্ড (Related Keyword)

রিলেটেড কিওয়ার্ড হল এমন শব্দ বা বাক্যাংশ যা আপনার লক্ষ্য করা প্রাথমিক কিওয়ার্ডের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। তারা অর্থ দ্বারা সম্পর্কিত হতে পারে, যেমন সমার্থক শব্দ বা প্রসঙ্গ দ্বারা সম্পর্কিত, যেমন সম্পর্কিত বিষয়।

উদাহরণস্বরূপ, আপনি যদি "ওজন হ্রাস" কিওয়ার্ডটিকে লক্ষ্য করে থাকেন তবে সম্পর্কিত কিওয়ার্ডগুলোর মধ্যে "ওজন হ্রাস", "আহার" বা "ব্যায়াম" অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনার সামগ্রীতে সম্পর্কিত কিওয়ার্ডগুলো অন্তর্ভুক্ত করা সার্চ ইঞ্জিন ফলাফলে আপনার দৃশ্যমানতা বাড়াতে সাহায্য করতে পারে।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ধাপে ধাপে

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

কিওয়ার্ড রিসার্চ যেকোনো সফল এসইও কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ। সঠিক কিওয়ার্ড দিয়ে, আপনি আপনার সার্চ ইঞ্জিনের দৃশ্যমানতা উন্নত করতে পারেন এবং আপনার ওয়েবসাইটে আরও অর্গানিক ট্রাফিক আকর্ষণ করতে পারেন। কিন্তু কোন কিওয়ার্ড ব্যবহার করতে হবে এবং সেরাগুলো খুঁজতে কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হবে তা জানা কঠিন হতে পারে।

ধাপ ১. আপনার টার্গেট শ্রোতা বোঝা

কিওয়ার্ড রিসার্চ সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে একটি হল আপনার টার্গেট দর্শকদের বোঝা। আপনার সম্ভাব্য গ্রাহকরা কারা, তারা কী কিনতে চায় এবং তারা কোন সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করছে তা জানুন।

ফলে আপনার ব্যবসার জন্য কোন কিওয়ার্ড সবচেয়ে হবে তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করবে৷ সম্ভাব্য কিওয়ার্ডের তালিকা তৈরি করার সময় আপনার টার্গেট দর্শকদের বয়স, লিঙ্গ এবং আগ্রহগুলি বিবেচনা করা উচিত।

আপনার টার্গেট করা শ্রোতারা কোন ভাষা ব্যবহার করছেন এবং তারা কোন শব্দগুলি অনুসন্ধান করছেন তা পরীক্ষা করা উচিত। আপনার টার্গেট শ্রোতা এবং তাদের পছন্দগুলি রিসার্চ করে, আপনি প্রাসঙ্গিক কিওয়ার্ডের একটি তালিকা তৈরি করতে সক্ষম হবেন।

ধাপ ২. সঠিক কিওয়ার্ড সনাক্ত করা

কিওয়ার্ড রিসার্চের দ্বিতীয় ধাপ হল সঠিক কিওয়ার্ড সনাক্ত করা। আপনার ব্যবসা এবং টার্গেট মার্কেটের সাথে সবচেয়ে প্রাসঙ্গিক কিওয়ার্ড সনাক্ত করা গুরুত্বপূর্ণ।

সবচেয়ে জনপ্রিয় এবং আপনার নিশের সাথে সম্পর্কিত ওয়ার্ডগুলি সনাক্ত করতে আপনি Google AdWords এর মতো বিভিন্ন টুলস ব্যবহার করতে পারেন।

প্রতিযোগিদের ফলো করা উচিত তারা কোন কিওয়ার্ড ব্যবহার করছে সেটা বের করতে Ahrefs,বা SEMRush এর মত টুলস ব্যবহার করতে পারেন।

একবার আপনি সঠিক কীওয়ার্ডগুলি শনাক্ত করার পরে, আপনি সেগুলিকে আপনার ওয়েবসাইট, ব্লগ পোস্ট এবং অন্যান্য কন্টেন্টে ব্যবহার করে অনলাইনে দৃশ্যমানতা এবং ওয়েবসাইটে ট্র্যাফিক আনতে পারবেন।

ধাপ ৩. সার্চ ভলিউম মূল্যায়ন

আপনার সম্ভাব্য কিওয়ার্ডের একটি তালিকা পাওয়ার পরে, পরবর্তী ধাপ হল প্রতিটির কিওয়ার্ডের সার্চ ভলিউম বা মাসিক কি পরিমাণ সার্চ হয় সেটা বের করা।

সার্চ ভলিউম গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে নির্ধারণ করতে সাহায্য করে যে লোকেরা আসলে সেই কিওয়ার্ডটি অনুসন্ধান করছে কিনা।

সার্চ ভলিউম মূল্যায়ন করতে, আপনি আপনার Chrome ব্রাউজারে Keyword Surfer বা Whatsmyserp এক্সটেনশন ইনস্টল করুন। বা একটি কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করতে পারেন।

এই টুলস আপনাকে প্রতি মাসে কতজন কিওয়ার্ড অনুসন্ধান করে তার একটি অনুমানিক সংখ্যা বের করতে সাহায্য করবে।

ধাপ ৪. কিওয়ার্ড ডিফিকাল্টি বিশ্লেষণ

আপনার কিওয়ার্ড রিসার্চ শেষ করার পরে, আপনাকে আপনার Competition Analysis এর দিকে নজর দিতে হবে। এই ধাপে আপনাকে বিবেচনা করতে হবে কিওয়ার্ড র‍্যাঙ্কিং করতে কি পরিমাণ কম্পিটিশন ফেস করতে হবে সেটা। অর্থাৎ কোন কিওয়ার্ড গুগলের প্রথম পৃষ্ঠায় আনতে ডিফিকাল্টি লেভেল কেমন। এটিকে কীওয়ার্ড প্রতিযোগিতা আনাল্যসিস ও বলা হয়।

এসইও-তে দ্রুত ভালো করতে হলে আপনাকে Low Competitive Keyword খুজে বের করতে হবে।

এটি করতে আপনার Chrome ব্রাউজারে MozBar ইনস্টল করুন। আপনি যখনই গুগলে সার্চ করবেন, আপনার SERPs-এ MozBar থেকে তথ্য দেখাবে।

  • এবার র‍্যাঙ্কিং এ থাকা সাইট গুলির ডোমেন অথোরিটি দেখুন ও এর গড় মান বের করুন। যদি সেটা ৩০ এর কম হয় তবে সেটা তুলনামূলক কম ডিফিকাল্টির কিওয়ার্ড।
  • রেফারিং ডোমেন বা তারা কতোগুলো সাইট থেকে ব্যাকলিংক পেয়েছে সেটা চেক আউট করুন। একটি পেজ যত বেশি "ভোট" পায় (ব্যাকলিংক আকারে), এটির র‍্যাঙ্ক তত বেশি হয়। আর এর মাধ্যমে আপনি জানতে পারবেন যে র‍্যাঙ্কিং করতে কি পরিমাণ ব্যাকলিংক তৈরি করতে হবে।
  • আপনার প্রতিযোগীরা কী করছে সেদিকে নজর রাখা গুরুত্বপূর্ণ যাতে আপনি এগিয়ে থাকতে পারেন।

সেরা কীওয়ার্ড রিসার্চ টুল

সঠিক কীওয়ার্ড রিসার্চ টুল আপনাকে সেরা কীওয়ার্ড সনাক্ত করতে সাহায্য করতে পারে। Ahrefs এর মত কিওয়ার্ড রিসার্চ টুল থেকে SEMrush এর মত কিওয়ার্ড এনালাইসিস টুলস এর মতো ভালো মানের পেইড টুলস এর মতো কিছু ফ্রি টুলস নিচে শেয়ার করা হল।

  1. Keyword Surfer গুগল এক্সটেনশন- ফ্রি
  2. WhatismySERP গুগল এক্সটেনশন- ফ্রি
  3. Ahrefs কীওয়ার্ড এক্সপ্লোরার - পেইড
  4. SEMrush কীওয়ার্ড ম্যাজিক টুল - পেইড
  5. Ubersuggest কীওয়ার্ড টুল - ফ্রি ও পেইড
  6. KeywordTool.io ফ্রি ও পেইড
  7. Keywords Everywhere - পেইড
  8. SECockpit - ফ্রি ও পেইড
  9. Google Search Console -ফ্রি
  10. Google Keyword Planner - ফ্রি

কিওয়ার্ড রিসার্চ করার কিছু আডভান্স টিপস

পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করা

একবার আপনি আপনার নিশের সাথে সম্পর্কিত বিষয়গুলি চিহ্নিত করার পরে, পরবর্তী পদক্ষেপটি প্রাসঙ্গিক কিওয়ার্ড সন্ধান করা। এটি করার জন্য, আপনাকে রিসার্চ টুলস ব্যবহার করতে হবে।

এই টুলসগুলো আপনাকে সবচেয়ে জনপ্রিয় এবং প্রাসঙ্গিক কিওয়ার্ড বের করতে দেয়। এবং এর সাথে সাথে রিলেটেড আরও কিওয়ার্ড এবং লং-টেইল কিওয়ার্ড প্রদান করে।

কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে, আপনি সার্চ ল্যান্ডস্কেপ এবং আপনার কম্পিটিটর কোন কোন পেজে - কি কি কিওয়ার্ডে গুগলে র‍্যাঙ্ক করে আছে এবং ট্রাফিক পাচ্ছে সেটা বের করতে পারবেন।

কিওয়ার্ড সার্চ করার উদ্দেশ্য বোঝা

কেন মানুষ একটি নিদিষ্ট ওয়ার্ড লিখে সার্চ করে সি উদ্দেশ্য বোঝা এবং কীভাবে সেটা কার্যকরভাবে ব্যবহার করা যায় তা এসইওতে সাফল্যের চাবিকাঠি।

কিওয়ার্ড হল ব্যবহারকারীর অনুসন্ধান ক্যোয়ারী- যা দিয়ে তারা তাদের প্রয়োজনীয় বা সমস্যার সমাধান খোজে। তাই সার্চ কোয়েরির সাথে মেলে এমন কন্টেন্ট লিখতে হয়।

S M Lutfor Rahman
S M Lutfor Rahman
Internet Marketing Professional, from Bagerhat, Bangladesh. I write and share Digital Marketing tips and tutorials in Bangla especially on SEO, Google Adsense, and Affiliate marketing. Follow this blog to equip up for the basic & latest trends of online marketing and freelancing.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Table of Contents

এই সম্পর্কিত আরও পোস্ট

Ready for Action?

Cottage out enabled was entered greatly prevent message. No procured unlocked an likewise. Dear but what she been over guy felt body.
Let's Start
envelopephone linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram