এস এম লুতফর রহমান, এসইও এক্সপার্ট, ব্লগার

হেলো, আমি এস এম লুতফর রহমান, একজন ফুল-টাইম এসইও এক্সপার্ট, ও পেশাদার ব্লগার।

আমার গল্পটা অনেক সহজ সরল। একজন চাকুরীজীবী ও একজন ব্লগার। চাকরির করছি এসইও ও ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হিসেবে। এর পাশাপাশি কাজ করছি অ্যাডসেন্স ব্লগিং ও আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং নিয়ে।

২০১২ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও ব্লগিং নিয়ে চর্চা করছি। কেননা একদম শুরু থেকেই থেকেই ইন্টেন্সিভ ইনকাম করার স্বপ্ন লালন করি। বর্তমানে সফলও কিছুটা।

২০১৬ সালে ডিজিটাল মার্কেটিং এর অন্য ফিল্ডগুলোতে কাজ করা শুরু করেছি। সোশ্যাল মিডিয়া মার্কেটিং ও অ্যাড এর বিষয়ে টুকিটাকি ধারনা ও এক্সপেরিয়েন্স ও হয়েছে বিগতদিন গুলোতে।

২০১৬ সালে প্রথম অ্যাফিলিয়েট ব্লগ তৈরি করি, এবং সেটা ২০১৮ সালে বিক্রি করি। এরপর, প্রতি বছরেই একটা দুইটা সাইট নিয়ে কাজ করে জাচ্ছি।

২০১৮ সাল থেকে টুকিটাকি এসইও সার্ভিস দেওয়া শুরু করেছি। এই সময়ে LutforPro প্রতিষ্ঠা হয় ওই সময়ে। বর্তমানে আমি আমার টিম নিয়ে মাসিক ও চুক্তিভিত্তিক এসইও, লোকাল এসইও, ই-কমার্স ওয়েবসাইট এসইও, টেকনিক্যালএসইও, ব্যাকলিংক এর মতো সার্ভিস দিচ্ছি।

লুতফর প্রো ব্লগ সম্পর্কে

আমার এই ব্লগটি এসইও ও ব্লগিং ফিল্ডে নতুনদের জন্য। চেষ্টা করছি, সহজ করে ও সঠিক তথ্যের ভিত্তিতে টিউটোরিয়াল দিতে। যাতে করে  আপনারা অনলাইন থেকে আয় করতে পারেন। 

প্রতিনিয়ত, এসইও ও ডিজিটাল মার্কেটিং এর নিত্য নতুন বিষয়ে আপডেট রাখতে চেষ্টা করছি। আর প্রচণ্ড ভালবাসা আছে প্রোগ্রামিং এর উপরে। 

আর গত ৫ বছর ধরে ফুল টাইম চাকরি করছি ডিজিটাল মার্কেটিং ফিল্ডে। সাথে ফিলান্স এসইও ও ডিজিটাল মার্কেটিং সার্ভিস দিচ্ছি। আমাকে হায়ার করতে পারেন, পার্ট টাইম অথবা ফুল টাইম কাজের জন্য। 

S M Lutfor Rahman 1

কেন এসইও এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার বেছে নিয়েছি?

ডিজিটাল মার্কেটিং হল একটি উত্তেজনাপূর্ণ এবং সর্বদা পরিবর্তনশীল ক্ষেত্র, সর্বদা নতুন দক্ষতা শেখার এবং আপ-টু-ডেট থাকার সুযোগ থাকে। আর এসইও যেহেতু ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে টেকনিক্যাল ও সেরা উপায় এই পেশাটা আটোমেটিক প্রথম চয়েস হয়ে যায়।

বলাবাহুল্য, বর্তমান সময়ের মতো এসইও জব বা চাকুরী এতোটা সহজলভ্য ছিলোনা। পড়াশুনা সুত্রে ইঞ্জিনিয়ারিং-কে পেশা হিসেবে নেওয়া যেতো, কিন্তু ভাললাগার থেকে এসইও এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার বেছে নিয়েছি।

কারন,

কাজ শেখার হাতে খড়ি ২০১০ এর কোন এক সময়। তখন, নিজেকে ওয়েব ডেভেলপার হিসেবে দেখতে চাইতাম। শুরুটাও খারাপ ছিলোনা।

ভার্সিটিতে থাকাকালীন অনলাইন থেকে আয় শুরু করি। আর এই সময়ে বন্ধু মহল ও বড় ভাই এর দেখাদেখি ব্লগিং শুরু হয়। যার ফলে এসইও শেখার প্রয়োজন পড়ে।

প্রথম ব্লগ ২০১২ - ব্লগার এ, নিজেই সব করতাম, লেখা লেখি, ও এসইও। ২য় মাস থেকে আয় আসা শুরু হয়। কত বললাম না। আন্দাজ করতে পারছেন।

চাকুরি ও প্রফেশনাল ক্যারিয়ার

এসইও এক্সপার্ট ক্যারিয়ার

২০১৪ থেকে পার্টটাইম জব শুরু করি। ফুলটইম পেশা হিসেবে ২০১৬ থেকে। কম্পিটেটিভ কীওয়ার্ড নিয়ে কাজ করা ও Strategical কাজ করা শিখেছি এর পর থেকে। এর মধ্যে সুযোগ হয়েছে দেশে বেশ কয়েকটি খ্যাতনামা প্রতিষ্ঠান এর এসইও ও ডিজিটাল মার্কেটিং সেক্টর সামলানোর। সাথে সাথে ফাইভার, আপওয়ার্ক, পিপল পার আওয়ার এর মত মার্কেটপ্লেসে টুকিটাকি কাজ করার সৌভাগ্য হয়েছে।

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার

এসইও এর সাথে সাথে আমার আর একটি ভালোলাগার বিষয় গুগল অ্যাড। এছারাও ফেসবুক ও ইন্সটাগ্রাম পেইড ও ফ্রি মার্কেটিং নিয়ে কাজ করার সুযোগ হয়েছে। জব ও ফাইবারে সার্ভিস দিয়েছি ও কাজ করতে হয়েছে ডিজিটাল মার্কেটিং এর অন্য সব বিষয় নিয়েও।

এটি উল্লেখযোগ্য যে - এসইও একটি চির-পরিবর্তনশীল। গুগল প্রায়দিন অ্যালগরিদম আপডেট করে। আপনি যদি এসইও ইন্ডাস্ট্রিতে যা ঘটছে তার আপডেট জানেন; আপনি অন্যান্য বিশেষজ্ঞদের থেকে পিছনে থাকবেন।

নিজেকে আরও এক্সপার্ট ও নিখুঁত করার জন্য সর্বদা স্কোপ থাকে — নতুন কীছু শেখা, প্র্যাকটিস করা। আবার নতুন Strategy ও Concept নিয়ে পড়ালেখা করা ও বাস্তবায়ন করা।

আমি এটি করছি, যাতে আমি আমার জব ও ক্লায়েন্টদের জন্য যে সমস্ত প্রকল্পগুলি করি সেগুলিতে ভাল ফলাফল দিতে পারি। এবং সাথে সাথে আমার গুগল অ্যাডসেন্স এবং অ্যামাজন অ্যাফিলিয়েট ব্লগগুলি থেকে ভালফল পাই।

Ready for Action?

এসইও বা ডিজিটাল মার্কেটিং করে আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্কিং, ভিজিটর  বা সেল বৃদ্ধি করতে চান? আমাদের সাথে যোগাযোগ করুন। 
Let's Start
envelopephone linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram