বাংলা এসইও টিউটোরিয়াল
বাংলা
>
এসইও টিউটোরিয়াল
>
>
বাংলা কিওয়ার্ড রিসার্চ করার টুলস

বাংলা কিওয়ার্ড রিসার্চ করার টুলস

Last Updated: 
নভেম্বর 1, 2023
এই আর্টিকেলে আপনি বাংলা কিওয়ার্ড রিসার্চ করার সেরা টুলসগুলো সম্পর্কে জানতে পারবেন।

বাংলা ভাষায় ব্লগিং করার প্রধান সমস্যাটি হল - কিওয়ার্ড রিসার্চ করা। বাংলা কিওয়ার্ড এর আইডিয়া (একই রকম আরও কিওয়ার্ড) ও এর সার্চ ভলুউম কত আছে সেটা জানার জন্য কিওয়ার্ড রিসার্চ টুলস আপনাকে সাহায্য করবে।

ডিজিটাল মার্কেটিং এর জগতে, সার্চ ইঞ্জিনের জন্য কন্টেন্ট অপ্টিমাইজ করার জন্য কিওয়ার্ড রিসার্চ অপরিহার্য। বাংলাদেশ ও ভারতের কলকাতায় মানুষের ভাষা বাংলা তারা প্রতিনিয়ত সার্চ ইঞ্জিন ব্যবহার করেন।

সুতরাং পাওয়া যাবে ও এর সার্চ ভলুউম পেতে হলে আপনাকে অবশ্যই কোন না কোন টুলস ব্যবহার করতে হবে।

এই আর্টিকেলে আমি জানাবো এমন কিছু পেইড ও ফ্রি টুলস (সফটওয়্যার ও এক্সটেনশন) যা ব্যবহার করে, বাংলা কিওয়ার্ড রিসার্চ ও সার্চ ভলুউম দেখা যাবে।

বাংলা কিওয়ার্ড রিসার্চ করার সেরা টুলসগুলো নিচে দেওয়া হল-

1. Ahrefs কিওয়ার্ড এক্সপ্লোরার (ফ্রি ও পেইড)

ফ্রী বাংলা কিওয়ার্ড জেনারেটর বাই Ahrefs

এসইও করেন এমন কাউকে হয়ত খুজে পাওয়া যাবে না যিনি Ahrefs এর কথা শোনেনি। Ahrefs কে এসইওর জন্য সেরা টুলস হিসেবে ধরে নেওয়া হয়। যাইহোক, বাংলা কিওয়ার্ড রিসার্চ করার জন্য Ahrefs কিওয়ার্ড এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন। তবে এটি বেশ ব্য়য়বহুল (মাসে $৯৯ এর মত) তবে আপনি তাদের ফ্রি কিওয়ার্ড জেনারেটর টুলস ব্যবহার করতে পারেন।

Ahrefs ব্যবহার করে আপনি বাংলা ভাষা সহ পৃথিবীর বেশিরভাগ ভাষায় কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন, Search Volume, কিওয়ার্ড ডিফিকাল্টি (KD) ও SERP analysis, Competitor analyses করে তাদের ওয়েবসাইট যে কিওয়ার্ড এ র‍্যাঙ্কিং করে আছে ও ব্যাকলিংক এনালাইসিস ইত্যাদি করতে পারবেন।

2. Ubersuggest (ফ্রি ও পেইড)

Ubersuggest  Bangla keyword research

বাংলা সার্চ ভলিউম ও কিওয়ার্ড আইডিয়া, কম্পিটিটর এনালাইসিস করে তাদের টপ রেঙ্কড কিওয়ার্ড খুঁজে পাবার জন্য উবারসাজেস্ট বেশ ভাল কাজ করে। যদিও Ahrefs এর তুলনার অনেক ভালো কিন্তু উবারসাজেস্ট এর দাম কম। এটি ব্যবহার করতে মাসিক $১২ ও আজীবনের জন্য $120 খরচ করতে হবে।

Ubersuggest ব্যবহার করে আপনি Ahrefs এর মাধ্যমে যা করা যায় তার প্রায় সবগুলোই করতে পারবেন।

3. কিওয়ার্ড সারফার গুগল ক্রম এক্সটেনশন (ফ্রী)

কিওয়ার্ড সারফার গুগল ক্রম এক্সটেনশন

কিওয়ার্ড সার্ফার (keyword surfer) গুগল ক্রোম এক্সটেনশন একইভাবে ওয়েবমাস্টার এবং এসইও পেশাদারদের জন্য একটি শক্তিশালী টুলস। বাংলা হোক বা ইংরেজি, কিওয়ার্ড রিসার্চ করার জন্য আমার সবচেয়ে প্রিয় টুলস গুলোর মধ্যে ৩য় স্থানে থাকবে কিওয়ার্ড সারফার গুগল ক্রম এক্সটেনশন

এটি ব্যবহারকারীদের সহজেই ব্রাউজারে যে কোনো কীওয়ার্ড সার্চ ভলিউম দেখতে এবং রিলেতেড কিওয়ার্ড দেখতে দেয়। এই এক্সটেনশনটি ফ্রিতেই করা যায়।

এছাড়াও, এক্সটেনশন ব্যবহারকারীদের বর্তমান সার্চ ল্যান্ডস্কেপের একটি ওভারভিউ প্রদান করে একাধিক ওয়েবসাইট জুড়ে কীওয়ার্ড ডেটা তুলনা করে। যেমন - র‍্যাঙ্কিন করা সাইটগুলোর ওয়ার্ড কাউন্ট, টোটাল ভিজিটর। যা সামগ্রীক এসই অপ্টিমাইজেশানের হেল্প করতে পারে৷

4. Whatsmyserp গুগল ক্রম এক্সটেনশন (ফ্রী)

Whatsmyserp পূর্বে WMS Everywhere নামে পরিচিত ছিল, এটি বর্তমানে সার্চ টার্মের সার্চ ভলিউম এবং CPC র মত কীওয়ার্ড মেট্রিক্স এবং রিলেটেড সার্চ টার্মের এর লিস্ট প্রদান করে।

এর মাদ্ধমে কিওয়ার্ড সারফার গুগল ক্রম এক্সটেনশন এর মত করে বিভিন্ন ভাষায় ও দেশের জন্য কিওয়ার্ড খুজতে পারবেন।

5. Google Search Console

গুগলের সার্চ কনসোল কোন কিওয়ার্ড রিসার্চ করার টুলস না। তবে আপনার যদি কোন ওয়েবসাইট Search Console এ অ্যাড করা থাকে তবে আপনি সেটি ব্যবহার করে কিওয়ার্ড আইডিয়া পেতে পারেন।

Google Search Console এ login করুন এর পরে Performance Report খুলুন।

  • Report জন্য একটি সময় (তিন মাস, ছয় মাস) নির্বাচন করুন (যত বেশি দিন দেবেন তত বেশি ডাটা পাবার সম্ভাবনা থাকে)।
  • গুগল সার্চ কনসোল থেকে কিওয়ার্ডগুলো ডাউনলোড করুন ও সেগুলো Microsoft Excel এ Impression অনুসারে সাজান এবং প্রয়োজনে ফিল্টার করুন।
  • কিওয়ার্ড ইম্প্রেশন কলামে যে ডাটা দিচ্ছে তা আপনি যে কয় মাসের Report নিয়েছেন সবগুলো মিলিয়ে। তাই তাহলে মাসিক সার্চ ভলিউম পেতে মাসের সংখ্যা দিয়ে ভাগ করে নিন।

এবার কিওয়ার্ডগুলোকে পর্যবেক্ষণ করলে নতুন অনেক আইডিয়া পাবেন যেগুলো নিয়ে আপনি কোন আর্টিকেল লেখেননি। সেগুলো নিয়ে পরবর্তীতে কন্টেন্ট তৈরি করতে পারবেন।

S M Lutfor Rahman
S M Lutfor Rahman
Hailing from Bagerhat, Bangladesh, Specializing in SEO, Google Adsense, and Affiliate Marketing, my expertise is grounded in both practical application and continuous learning.I'm your Bangla-speaking guide to online marketing mastery! I devour digital knowledge and translate it into bite-sized tutorials. Whether you're a curious newbie or a seasoned pro, this blog equips you with the latest trends and actionable tips to conquer the online world, Bangladeshi style.Join our supportive community and let's unlock your digital potential together!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই সম্পর্কিত আরও পোস্ট

Ready for Action?

এসইও বা ডিজিটাল মার্কেটিং করে আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্কিং, ভিজিটর  বা সেল বৃদ্ধি করতে চান? আমাদের সাথে যোগাযোগ করুন। 
Let's Start
envelopephonechevron-left-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram