বাংলা এসইও টিউটোরিয়াল
বাংলা
>
এসইও টিউটোরিয়াল
>
>
বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার 12টি উপায় ও আয় বাড়ানোয় নিয়ম

বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার 12টি উপায় ও আয় বাড়ানোয় নিয়ম

Last Updated: 
ডিসেম্বর 21, 2022
কিভাবে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করা যায়, আসলেই কী বাংলা ব্লগ থেকে আয় করা সম্ভব? হলেই বা কতটা ইনকাম করা যায়? আর আমি কীভাবে শুরু করতে পারি এই সব প্রশ্নের উত্তর পেতে চাইলে এই আর্টিকেলটি পড়তে পারেন।

যখন আপনার ব্লগে পর্যাপ্ত কন্টেন্ট থাকবে, তখন আপনি এটিতে AdSense Approve করে অর্থ উপার্জন করতে পারেন। আবার বাংলা কন্টেন্ট লিখেও আফিলিয়েট মার্কেটিং করা যায়। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেই।

ইংরেজি লিখতে সমস্যা, বাংলা লিখতে পারেন, এটি যদি হয় আপনার অবস্থা তাহলে, বাংলা ব্লগ সাইট থেকে আয় করার উপায়গুলো জানা আপনার জন্য জরুরী। আপনি যখন বাংলা ব্লগিং শুরু করবেন, তখন আপনাকে অনেক প্রযুক্তিগত এবং মৌলিক বিষয় শিখতে হবে যাতে আপনার ব্লগ সফল হতে পারে।

আমি আপনাকে একটি উপায় বলেছি যার মাধ্যমে আপনি বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করতে পারেন। আজকের নিবন্ধে, আমি আপনাকে ১২ টি উপায় বলব যার মাধ্যমে আপনি আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন।

ইউটিউব থেকে আয় হোক, ফ্রিল্যান্সিং বা ব্লগ (পড়ুনঃ ব্লগ কী? ও কতো প্রকার) থেকে আয় হোক, সবাই অনলাইনে অর্থ উপার্জন করতে চায়। অনলাইনে অর্থ উপার্জনের সবচেয়ে বড় সুবিধা হল আপনি ঘরে বসেই অর্থ উপার্জন করতে পারবেন। আসুন এখন শুরু করি আজকের আর্টিকেল, কিভাবে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করা যায়।

কীভাবে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করবেন

বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায়

এখন আমি আপনাদের বলব 12 টি উপায় যার মাধ্যমে আপনি বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করতে পারবেন।

1. Google AdSense এর মাধ্যমে বাংলা ব্লগ থেকে আয়

Google AdSense এর মাধ্যমে বাংলা ব্লগ থেকে আয়

প্রথম এবং প্রাথমিক পদ্ধতি হল Google AdSense। আপনি আপনার ব্লগে মানসম্পন্ন পোস্ট লিখতে পারেন এবং AdSense এর নির্দেশিকা অনুসরণ করে এর অনুমোদন নিতে পারেন। আপনি যখন এটির অনুমোদন পাবেন, তখন আপনি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন বসিয়ে অর্থ উপার্জন করতে পারেন। এই সম্পর্কে আরও জানতে পড়ুনঃ ( অ্যাডসেন্স কি? এবং অ্যাডসেন্স থেকে টাকা ইনকাম তোলার পদ্ধতি

2. অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে

অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে

অ্যাফিলিয়েট মার্কেটিং হল আরেকটি উপায় যার মাধ্যমে আপনি আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যেকোন অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিতে পারেন এবং এর পণ্য অনুযায়ী আপনার ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আপনি আপনার ওয়েবসাইটের অভ্যন্তরে অ্যাফিলিয়েট পণ্য প্রচার করুন, যখন কেউ আপনার অ্যাফিলিয়েট লিঙ্ক থেকে পণ্যটি কিনবে, আপনি তার কমিশন পাবেন।

3. প্রমোশনাল Guest পোস্টের মাধ্যমে

এভাবে আয় করতে হলে আপনার ব্লগটিকে একটি ব্র্যান্ডের মতো তৈরি করতে হবে। আপনার ব্লগে ভালো ট্রাফিক থাকতে হবে এবং ওয়েবসাইটের কর্তৃত্বও বেশি হওয়া উচিত।

আপনি যখন এই মানদণ্ডটি পূরণ করেন, তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে প্রমোশনাল Guest পোস্ট ইমেলের মাধ্যমে সম্পন্ন করার অফার পাবেন। মানুষ তার প্রডাক্ট ও সার্ভিস এর বিজ্ঞাপনের জন্য আপনার সাইট বেছে নিতে পারে।

যার উপর আপনি একটি প্রমোশনাল পোস্টের জন্য চার্জ করতে পারেন। অন্যথায়, আজকাল এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি Guest পোস্টের পরিবর্তে অর্থের অফার পাবেন।

4. ব্যাকলিংক এর মাধ্যমে

ব্যাকলিংক একটি মাধ্যম যার মাধ্যমে আপনি প্রতি লিঙ্কিংয়ে $5 পর্যন্ত চার্জ করতে পারেন। কিন্তু আপনি যখনই আপনার ওয়েবসাইটের ট্রাফিক এবং কর্তৃত্ব বাড়াবেন তখনই আপনি এই অফারটি পাবেন। ফাইভার এর মতো মার্কেটপ্লেসে আপনি এই ধরনের কাজ পাবেন।

5. নিজের পণ্য বিক্রি করে

আপনার যদি কোন ধরনের দক্ষতা থাকে তাহলে আপনি আপনার ব্লগের মাধ্যমে বিক্রি করতে পারেন।
যেমন- আপনি যদি জানেন কিভাবে এসইও, ওয়েবসাইট ডিজাইন বা লোগো তৈরি করতে হয়, তাহলে আপনি আপনার ব্লগের মাধ্যমে এই দক্ষতা সম্পর্কে লোকেদের বলতে পারেন।

যেমন ধরুন, আপনি অন্য ব্লগাদের আর্টিকেল লিখে দিতে পারেন, ওয়েবসাইট ডিজাইন ও এসইও করে দিতে পারেন ইত্যাদি। আপনি যখন অর্ডার পাবেন, তখন তাদের জন্য চার্জ করতে পারেন।

6. স্পনসর পোস্টের মাধ্যমে

যখন আপনার ব্লগ Google-এ র‍্যাঙ্কিং শুরু করে, তখন অনেক ব্র্যান্ড আপনার স্থান অনুযায়ী স্পনসর পোস্টের জন্য আপনার কাছে যোগাযোগ করতে পারে। তারা আপনাকে তাদের পণ্য সম্পর্কে পর্যালোচনা করতে বলতে পারে। যার জন্য তিনি আপনাকে যথেষ্ট পারিশ্রমিকও দেবে।

এখানে একটি বিষয় লক্ষণীয় যে, এই ধরনের স্পনসর পোস্ট সাধারনত নিউজ রিলেটেড ব্লগে বেশি হয়।

7. অন্যান্য বিজ্ঞাপন নেটওয়ার্কের মাধ্যমে

কোন কারনে আপনি যদি এডসেন্স এর অনুমোদন না পান, তাহলে আপনার হতাশ হওয়ার দরকার নেই। আপনি অন্যান্য বিজ্ঞাপন নেটওয়ার্কে যোগদান করে তাদের বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেন। এটিও একটি উপায় যার মাধ্যমে আপনি অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন।

8. কোর্স বিক্রি করে

আপনি যদি কোনো ধরনের দক্ষতা যেমন- শিক্ষকতা, অ্যাকাউন্টিং বা ব্লগ তৈরিতে বিশেষজ্ঞ হন। আপনি এটির জন্য একটি ভিডিও বা পিডিএফ কোর্স প্রস্তুত করতে পারেন, যা আপনি আপনার ব্লগের মাধ্যমে বিক্রি করতে পারেন।

9. স্থানীয় কোম্পানির পণ্যের প্রচারের মাধ্যমে

এটাই সবচেয়ে ভালো উপায়, এতে আপনাকে আপনার স্থানীয় কোম্পানির ভিতরে যেতে হবে এবং সেখানে আপনার ব্লগ সম্পর্কে তাদের বলতে হবে।

শুধুমাত্র আপনার প্রেজেন্টেশন স্কিল আপনাকে এখানে বিজ্ঞাপন দেবে।

আপনাকে তাদের বোঝাতে হবে যে তাদের ব্লগের মাধ্যমে তাদের ব্যবসা বিশ্বব্যাপী স্বীকৃত হবে।

যদি তারা আশ্বস্ত হয়, তাহলে আপনি তাদের কোম্পানির একটি ব্যানার তৈরি করে আপনার ব্লগে প্রদর্শন করতে পারেন এবং বিনিময়ে আপনি তাদের কাছ থেকে টাকা নিতে পারেন।

10. পেইড প্রমোশন করে অর্থ উপার্জন করুন

পেইড প্রমোশনের মাধ্যমে একজন ব্লগারের সর্বোচ্চ আয় হতে পারে। সেজন্য আপনার ব্লগের বিষয়বস্তুর উপর আরও বেশি ফোকাস করা উচিত এবং এটিকে Google-এ র‌্যাঙ্ক করার দিকে আরও বেশি ফোকাস করা উচিত।

আবার আপনাকে একজন পাবলিক ফিগার হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। Google-এ আপনার ব্লগের র‍্যাঙ্কিং শুরু হওয়ার সাথে সাথেই আপনি পেইড প্রচারের অফার পেতে শুরু করবেন। আপনি তাদের মাধ্যমে খুব ভাল আয় করতে পারবেন।

11. পরিষেবা বিক্রি করে

আপনি যদি ব্লগিং করেন তবে আপনি অবশ্যই লেখার দক্ষতা এবং এসইও পেয়েছেন। আপনি আপনার এই দক্ষতা বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন।

আপনি আপনার ব্লগের হোমপেজে আপনার পরিষেবার তথ্য প্রদান করেন। আপনার পরিষেবায় আগ্রহী যে কোনও ব্যক্তি আপনার সাথে যোগাযোগ করবে এবং পরিষেবাটি গ্রহণ করবে এবং আপনিৃ বিনিময়ে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন।

12. আপনার ব্লগ বিক্রি করে

আপনি আপনার ব্লগ বিক্রি করেও ভাল অর্থ উপার্জন করতে পারেন। এখন আপনার মনে প্রশ্ন আসছে কিভাবে? এর জন্য আপনাকে আপনার ব্লগের অথোরিটি এবং ট্রাফিক বাড়াতে হবে। যখন আপনার ব্লগে ট্রাফিক আসতে শুরু করে। এর বাজার মূল্য বৃদ্ধি পাবে এবং আপনি এটি আবার বিক্রি করে অর্থ উপার্জন করতে পারবেন।

বাংলা ব্লগ সাইট থেকে মাসে কতো টাকা ইনকাম করা যায়?

বাংলা ব্লগ থেকে মাসে ১০,০০০ টাকা থেকে মাসে ১,০০,০০০ টাকা আয় করা সম্ভব। এমনকি এর থেকেও বেশি আয় করা যাবে। তবে ব্লগিং থেকে আয় অনেক কিছুর উপর নির্ভর করে। ব্লগ থেকে মাসে কতো টাকা আয় করা সম্ভব এই বিষয়ে আমি আরও একটি আর্টিকেল লিখেছি আপনি সেটা পড়ে নিলে এই বিষয়ে আপনার সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

যাই হোক, এখন জেনে নেই ব্লগ থেকে আয় বাড়ানোয় নিয়ম ও কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিম্নরূপ।

  • ব্লগের ভাষাঃ এটি আপনার উপার্জনের একটি বড় ফ্যাক্টর, আমি এটি বলছি কারণ বাংলা ব্লগে ইংরেজি ব্লগের তুলনায় কম CPC পাওয়া যায়। যার কারণে আপনি গুগল অ্যাডসেন্সে প্রতি ক্লিকে কম টাকা পাবেন। সেজন্য যখনই আপনি ব্লগিং শুরু করবেন, সেই সময় আপনাকে বুদ্ধিমানের সাথে ভাষা বেছে নিতে হবে। তবে বাংলা ভাষায় লেখা তুলনামুলক সহজ তাই বাংলা ব্লগ আপনার জন্য হতে পারে আয়ের অন্যতম মাধ্যম।
  • ব্লগের নিশঃ ভাষার পরে ব্লগের নিশও একটা বড় ফ্যাক্টর। আপনি আপনার ব্লগের নিশ অনুযায়ী আয় পাবেন। আপনি যদি অনলাইনে ইনকাম, হেলথ, বিজনেস এর নিশে কাজ করেন তাহলে আপনার আয় বেশী হবে। আবার, আপনি যদি Biography's Niche এ কাজ করেন তাহলে টাকা কম পাবেন।
  • ব্লগের ট্রাফিক উৎসঃ আপনি কত রেটের বিজ্ঞাপন পাবেন, এই জিনিসটি আপনার ট্রাফিকের উপর নির্ভর করে। বাংলাদেশ থেকে ট্রাফিক পেলে আপনার আয় কম হবে। আপনি যদি USA দেশ থেকে ট্রাফিক পান তাহলে আপনার আয় বেশি হবে।
  • ব্লগ সাইটের ভিজিটরের সংখ্যাঃ ব্লগের ভিজিটর একটা বড় ফ্যাক্টর। আপনার ব্লগ যত ভিজিটর যতো বেশি হবে, তত বেশি আয় করবে থাকবে। আপনি যতো বেশি কন্টেন্ট লিখবেন -তত বেশি ট্রাফিক থাকবে এবং সেই অনুযায়ী আপনার আয় হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে পড়ুন - অ্যাডসেন্স কীভাবে টাকা দেয়

ব্লগ সাইট থেকে মাসে কতো টাকা ইনকাম সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

কিভাবে ব্লগিং শুরু করবেন?

ব্লগিং করার জন্য আপনার শুধুমাত্র একটি ধারণা প্রয়োজন। আপনার যদি ধারণা থাকে, তাহলে আপনি ডোমেইন এবং হোস্টিং নিয়ে সেগুলি সেটআপ করতে পারেন এবং আপনি বাকি মৌলিক প্রয়োজনীয়তাগুলি পূরণ করে ব্লগিং শুরু করতে পারেন। বিস্তারিত জানতে পড়ুন - কিভাবে ব্লগিং শুরু করবো ও কি কি শিখতে হবে

ব্লগার মানে কি?

ব্লগার হলেন সেই ব্যক্তি যিনি ব্লগের লেখা ও ব্লগ সাইট পরিচালনা করেন। ব্লগিং করে আর্থ উপার্জন করতে হলে আপনাকে অবশ্যই একটি ব্লগ সাইট তৈরি করে সেটাতে কন্টেন্ট লিখে পাবলিশ করতে হবে।

বাংলা ব্লগ থেকে কত টাকা ইনকাম করা সম্ভব?

ব্লগ থেকে অর্থ উপার্জনের কোন সীমা নেই, আপনি যতটা কাজ করবেন তত টাকা আয় করতে পারবেন। বাংলা ব্লগ করে আপনি খুব সহজেই ১০০০০ টাকা থেকে ১০০০০০ টাকা আয় করতে পারবেন। আপনি বাংলাদেশে ব্লগিং থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং, সিপিএ মার্কেটিং এবং বিজ্ঞাপন আয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

বাংলা ব্লগ থেকে টাকা আয়, সম্ভবনা ও বাস্তবতা

আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে কিভাবে বাংলা ব্লগ থেকে আয় করা যায় । আজ আমি আপনাকে 14 টি উপায় বলেছি যার মাধ্যমে আপনি আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে পারেন।

আসলে ব্লগই আপনার পরিচয়। এই পরিচয় যখন সারা বিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করে, তখন অর্থ উপার্জনের অনেক উপায় পাওয়া যায়। আশা করি আজকের পোস্টের মাধ্যমে আপনিও ব্লগিং এর যাত্রা শুরু করবেন।

S M Lutfor Rahman
S M Lutfor Rahman
Hailing from Bagerhat, Bangladesh, Specializing in SEO, Google Adsense, and Affiliate Marketing, my expertise is grounded in both practical application and continuous learning.I'm your Bangla-speaking guide to online marketing mastery! I devour digital knowledge and translate it into bite-sized tutorials. Whether you're a curious newbie or a seasoned pro, this blog equips you with the latest trends and actionable tips to conquer the online world, Bangladeshi style.Join our supportive community and let's unlock your digital potential together!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

One comment on “বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার 12টি উপায় ও আয় বাড়ানোয় নিয়ম”

Table of Contents

এই সম্পর্কিত আরও পোস্ট

Ready for Action?

এসইও বা ডিজিটাল মার্কেটিং করে আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্কিং, ভিজিটর  বা সেল বৃদ্ধি করতে চান? আমাদের সাথে যোগাযোগ করুন। 
Let's Start
envelopephonechevron-left-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram