বাংলা এসইও টিউটোরিয়াল
বাংলা
>
এসইও টিউটোরিয়াল
>
>
ডোমেন নেম এবং ওয়েব হোস্টিং এর সম্পর্কে বিস্তারিত

ডোমেন নেম এবং ওয়েব হোস্টিং এর সম্পর্কে বিস্তারিত

Last Updated: 
সেপ্টেম্বর 25, 2022
ডোমেন নেম এবং ওয়েব হোস্টিং একটি ওয়েবসাইটের অপরিহার্য উপাদান। সংক্ষেপে, একটি ডোমেন নেম একটি সাইটের ঠিকানা হিসাবে কাজ করে, যখন একটি হোস্টিং সেবা ওয়েবসাইটটি ধারন করে। অর্থাৎ ওয়েবসাইটের ফাইল সমূহ সংরক্ষণ এবং সংস্থান করে। যেহেতু উভয় উপাদানই হাতে হাত মিলিয়ে কাজ করে, তাই ওয়েবসাইট তৈরি করার আগে তাদের মধ্যে পার্থক্য বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নিবন্ধটি […]

ডোমেন নেম এবং ওয়েব হোস্টিং একটি ওয়েবসাইটের অপরিহার্য উপাদান। সংক্ষেপে, একটি ডোমেন নেম একটি সাইটের ঠিকানা হিসাবে কাজ করে, যখন একটি হোস্টিং সেবা ওয়েবসাইটটি ধারন করে। অর্থাৎ ওয়েবসাইটের ফাইল সমূহ সংরক্ষণ এবং সংস্থান করে।

যেহেতু উভয় উপাদানই হাতে হাত মিলিয়ে কাজ করে, তাই ওয়েবসাইট তৈরি করার আগে তাদের মধ্যে পার্থক্য বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই নিবন্ধটি ডোমেন এবং হোস্টিং সম্পর্কে আপনার যা জানা দরকার তা কভার করবে - তারা কীভাবে কাজ করে এবং কীভাবে তারা একে অপরের থেকে আলাদা।

ডোমেইন নেম এবং ডোমেন রেজিস্ট্রেশন

একটি ডোমেন নেম আপনার সাইটে অ্যাক্সেস করার জন্য একটি ওয়েব ব্রাউজারের ঠিকানা বারে যে URL টাইপ করেন তা বোঝায়। অন্য কথায়, ডোমেইন নামগুলি মানুষেদের ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করার জন্য একটি সুবিধাজনক উপায় । 

এটি ছাড়া, তাদের ইন্টারনেটে প্রতিটি ওয়েবসাইট এবং সার্ভারে বরাদ্দ করা একটি সংখ্যাসূচক লেবেল ব্যবহার করতে হবে, যা একটি IP ঠিকানা নামেও পরিচিত৷

সাধারণত, ডোমেইন নাম দুটি প্রধান অংশ নিয়ে গঠিত -

একটি দ্বিতীয়-স্তরের ডোমেইন (SLD) এবং একটি শীর্ষ-স্তরের ডোমেইন (TLD)। দ্বিতীয়-স্তরের ডোমেইনগুলি সাধারণত শব্দ বা বাক্যাংশ নিয়ে গঠিত, যখন শীর্ষ-স্তরের ডোমেনগুলি হল পূর্বনির্ধারিত এক্সটেনশন যা অনুসরণ করে।

উদাহরণস্বরূপ, google.com-এর ক্ষেত্রে, দ্বিতীয়-স্তরের ডোমেইন হল google, এবং .com হল TLD.

আপনার ওয়েবসাইটের জন্য একটি ডোমেন নেম পেতে, আপনাকে প্রথমে এটি নিবন্ধন করতে হবে। ডোমেন রেজিস্ট্রেশন হল একটি নির্দিষ্ট সময়ের জন্য ইন্টারনেটে একটি নাম সংরক্ষণ করার প্রক্রিয়া।

সাধারণত, আপনাকে বছরে একবার লাইসেন্স নবায়ন করতে হবে, তবে আপনার নামে ডোমেইন নিবন্ধিত হওয়ার জন্য আপনি 10 বছর পর্যন্ত অগ্রিম অর্থ প্রদান করতে পারেন।

ডোমেন নেম নিবন্ধন বিক্রি এবং পরিচালনা করে এমন কোম্পানি বা সংস্থাগুলিকে ডোমেন নিবন্ধক বলা হয়। ডোমেন নিবন্ধক ICANN (ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস) এর অধীনে তালিকাভুক্ত, এমন একটি কর্তৃপক্ষ যা ইন্টারনেটে ডোমেন ডাটাবেস সমন্বয় ও পরিচালনা করে।

যাইহোক, ডোমেন রেজিস্ট্রারের সাথে ডোমেন রেজিস্ট্রেশনে যাওয়ার আগে, আপনার কাস্টম ডোমেনের প্রাপ্যতা পরীক্ষা করা অপরিহার্য। Hostinger এ, আমরা আপনাকে সাহায্য করার জন্য একটি ডোমেন পরীক্ষক অফার করি।

ডোমেইন চেকার

একটি ডোমেইন চেকার মূল্য সহ আপনার নির্বাচিত ডোমেন এবং বিভিন্ন ডোমেন এক্সটেনশনের উপলব্ধতা দেখাবে। যদি ডোমেইন নেওয়া হয়, ডোমেইন চেকার বেশ কীছু বিকল্প অফার করবে।

যদি আপনার পছন্দের ডোমেন নেমটি নেওয়া হয়, তাহলে আপনাকে অনন্য কীছু নিয়ে আসতে সাহায্য করার জন্য একটি ডোমেন নেম জেনারেটর ব্যবহার করে দেখুন! 

  1. Name.com
  2. Domain Name Search & Registration

ডোমেন এক্সটেনশনের ধরন

IANA ওয়েবসাইটের উদ্দেশ্য এবং অবস্থানের উপর ভিত্তি করে TLD-কে চারটি প্রধান বিভাগে শ্রেণীভুক্ত করে, যার মধ্যে রয়েছে:

  • gTLDs (জেনারিক টপ-লেভেল ডোমেন)-  সবচেয়ে বেশি ব্যবহৃত ডোমেন নেম কারণ এটি যেকোনো ওয়েবসাইটের উদ্দেশ্যে ফিট করে। এর মধ্যে রয়েছে সুপরিচিত .com, .org এবং .net। পাশাপাশি অন্যান্য অনন্য নাম যেমন .xyz, .biz এবং .tech।
  • sTLDs (স্পন্সরড টপ-লেভেল ডোমেন)- এই ডোমেইনগুলি নির্দিষ্ট সংস্থা এবং গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ। সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে সরকারি সাইটের জন্য .gov, শিক্ষা প্রতিষ্ঠানের জন্য .edu এবং ডাক সেবার জন্য .post।
  • ccTLDs (কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেন)- আইএসও কোডের অধীনে অঞ্চল বা অবস্থানের একটি নির্দিষ্ট অংশ নোট করে। উদাহরণস্বরূপ, USA-এর জন্য .us, ভারতের জন্য .in, স্পেনের জন্য .es এবং ইন্দোনেশিয়ার জন্য .id।
  • Infrastructure ডোমেন- এটি শুধুমাত্র একটি ডোমেন নেম নিয়ে গঠিত, যা হল .arpa, ARPA (ঠিকানা এবং রাউটিং প্যারামিটার এলাকা) প্রতিনিধিত্ব করে। এই ডোমেইন নামটি প্রাথমিকভাবে ইন্টারনেট-অবকাঠামো সমস্যা সমাধানের জন্য সংরক্ষিত।

কোন বিষয়গুলি একটি ডোমেইন নাম আকর্ষণীয় করে তোলে?

ডোমেন অনুসন্ধানের ক্ষেত্রে আপনাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে তা হল নিশ্চিত করা যে ডোমেন নেমটি মনে রাখা সহজ। এর মানে এটি তুলনামূলকভাবে সংক্ষিপ্ত, অনন্য এবং ভাল প্রবাহ অফার করা উচিত। মানুষজন প্রায়শই ডোমেন বা সাইটের নাম ব্যবহার করে উপভোগ করে যা সংক্ষিপ্ত শব্দ, অনুকরণ, শ্লেষ বা ছড়া ব্যবহার করে।

 দ্রুত ডোমেইন নাম তৈরি করার একটি দুর্দান্ত উপায় হল একটি ডোমেন নেম জেনারেটর ব্যবহার করা। এই সহজ টুলটি আপনাকে একটি বোতামে ক্লিক করে তাত্ক্ষণিক ডোমেন নেমের তালিকা তৈরি করতে দেয়। ফলস্বরূপ, অনেক দ্রুত হবে যদি আপনি একটি ভাল ডোমেন নেম সিলেক্ট করতে পারেন।

সৃজনশীল ধারণা খুঁজে পেতে দুর্দান্ত ডোমেন নেম জেনারেটর

ওয়েব হোস্টিং কী?

ওয়েব হোস্টিং সেবাগুলি আপনাকে ইন্টারনেটে ওয়েবসাইট প্রকাশ করতে দেয়। অন্য কথায়, হোস্টিং প্রদানকারীরা আপনার ওয়েবসাইটের ফাইল এবং ডেটা সঞ্চয় করতে তাদের ওয়েব সার্ভারের একটি অংশ ভাড়া নেবে।

যখনই কেউ আপনার ওয়েবসাইটের ডোমেন নেম টাইপ করে, আপনার ওয়েব হোস্টিং প্রদানকারী তার সামগ্রী ভিজিটরকে পাঠানোর জন্য দায়ী থাকবে।

ওয়েব হোস্টগুলি সমস্ত ব্যবহারকারীদের জন্য শিক্ষানবিস-বান্ধব সরঞ্জামগুলিও সরবরাহ করে যাতে আপনি সামান্য থেকে কোনও প্রযুক্তিগত দক্ষতা ছাড়াই ওয়েবসাইট পরিচালনা করতে পারেন। এছাড়াও, একটি হোস্টিং প্রদানকারী সাধারণত গ্রাহক সহায়তা, সার্ভার রক্ষণাবেক্ষণ এবং ওয়েবসাইট নির্মাতাদের ব্যবহারকারীদের তাদের সাইট তৈরি এবং বজায় রাখতে সহায়তা করে।

ওয়েবসাইট ফাইলগুলি সংরক্ষণ করার পাশাপাশি, একটি ওয়েব হোস্ট সার্ভার এবং আপনার ওয়েবসাইট ফাইলগুলিকে আক্রমণ থেকে রক্ষা করে৷

ওয়েবসাইট হোস্টিং এর প্রকারভেদ

এখন আসুন জেনে নেই কী ধরনের হোস্টিং আছে।

বেশিরভাগ ওয়েবসাইটই একাধিক হোস্টিং প্ল্যান অফার করে যারা একটি ওয়েবসাইট তৈরি করতে চায় - তা ব্যক্তিগত ব্লগ হোক বা একটি ইকমার্স সাইট।

সংক্ষিপ্ত:

  • শেয়ার্ড হোস্টিং: শেয়ার্ড হোস্টিং হল যেখানে একাধিক ওয়েবসাইট একই ফিজিক্যাল সার্ভার শেয়ার করে এবং একটি নির্দিষ্ট পরিমাণ স্টোরেজ এবং রিসোর্স থাকে। শেয়ার্ড হোস্টিং হল সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বিকল্প এবং ছোট ব্যবসা বা ব্যক্তিগত ওয়েবসাইটের জন্য উপযুক্ত।
  • ভিপিএস হোস্টিং: একটি ভৌত ​​সার্ভার কার্যত একাধিক পার্টিশনে বিভক্ত, ব্যবহারকারীদের তাদের উত্সর্গীকৃত সংস্থানগুলির সাথে একটি ব্যক্তিগত পরিবেশ প্রদান করে। এই হোস্টিং টাইপ মাঝারি থেকে উচ্চ ট্রাফিক সহ ওয়েবসাইটগুলির জন্য দুর্দান্ত কাজ করে৷ 
  • ক্লাউড হোস্টিং: এটি ওয়েবসাইট হোস্ট করতে বিভিন্ন সার্ভারের একটি ক্লাস্টার ব্যবহার করে। যখনই একটি সার্ভার ডাউনটাইম অনুভব করে, অন্য একটি সার্ভার দ্রুত পদক্ষেপ নেয় আপনার সাইটটি চালু রাখতে। ক্লাউড হোস্টিং হল ইকমার্স স্টোরের মতো উচ্চ-প্রাপ্যতা প্রয়োজন এমন সাইটগুলির জন্য আদর্শ সমাধান।
  • ওয়ার্ডপ্রেস হোস্টিং: এটি ওয়ার্ডপ্রেস সাইট হোস্ট করার জন্য একটি অপ্টিমাইজ করা পরিবেশ, কর্মক্ষমতা এবং নিরাপত্তা প্রদান করে। এই হোস্টিং প্ল্যানটি ওয়ার্ডপ্রেস-সম্পর্কীত বৈশিষ্ট্য এবং কাস্টমাইজেশন বিকল্পগুলি অফার করে, যাতে আপনি সহজেই আপনার সাইট পরিচালনা এবং বৃদ্ধি করতে পারেন। 
  • ইমেইল হোস্টিং: একটি ওয়েব হোস্টিং সেবা আপনাকে আপনার ডোমেন নেমের উপর ভিত্তি করে কাস্টম ইমেল ঠিকানা তৈরি করতে সক্ষম করে (যেমন,info@yourdomain.com)। 

আপনি যদি সবে শুরু করে থাকেন, তাহলে প্রথমে শেয়ার করা হোস্টিং ব্যাবহার করা ভাল - এটি সাশ্রয়ী, সম্পূর্ণরূপে পরিচালিত এবং ব্যবহার করা সহজ। ।

অন্যদিকে, আপনার যদি কীছু প্রযুক্তিগত জ্ঞান থাকে এবং আপনার নিজের সার্ভার পরিচালনার উপর আরও নিয়ন্ত্রণ চান, তাহলে VPS এবং ক্লাউড হোস্টিং - এ যাওয়া ভাল।

S M Lutfor Rahman
S M Lutfor Rahman
Hailing from Bagerhat, Bangladesh, Specializing in SEO, Google Adsense, and Affiliate Marketing, my expertise is grounded in both practical application and continuous learning.I'm your Bangla-speaking guide to online marketing mastery! I devour digital knowledge and translate it into bite-sized tutorials. Whether you're a curious newbie or a seasoned pro, this blog equips you with the latest trends and actionable tips to conquer the online world, Bangladeshi style.Join our supportive community and let's unlock your digital potential together!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই সম্পর্কিত আরও পোস্ট

Ready for Action?

এসইও বা ডিজিটাল মার্কেটিং করে আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্কিং, ভিজিটর  বা সেল বৃদ্ধি করতে চান? আমাদের সাথে যোগাযোগ করুন। 
Let's Start
envelopephonechevron-left-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram