LutforPro.Com | Learn SEO To Rank Your Blog On Google

SEO Terms: এসইও-র যে পরিভাষা সমুহ আপনাকে অবশ্যই জানতে হবে

Last Updated: 
November 11, 2020

SEO-র পরিভাষা (terms) এর সংখ্যা হয়ত ২০০ ছাড়িয়ে যাবে।

এসইওর জগতে এইসব সংক্ষিপ্ত শব্দের (acronyms)  বা পরিভাষার ছড়াছড়ি। (সম্ভবত এ কারণেই SEO এতটা জটিল)। তাই, এসইও শিখতে কতদিন সময় লাগবে এটা অনেকাংশে নির্ভর করবে এই Terms গুলি আপনি কত দ্রুত রপ্ত করছেন তার উপরে।

আসুন শুরু করি...

এস ই ওর সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিভাষাসমূহ

SEO পরিভাষা

SEO-র টার্মস শেখা আর নতুন একটি ভাষা শেখা একই কথা। কিন্তু, মনেরাখা কষ্টকর হলেও, একজন এসইও এক্সপার্টের ক্যারিয়ারের পাকাপোক্ত করতে হলে এটি জানতে হবে। আর আপনি যদি নতুন এসইও  শিখতে চান তা হলে এই টার্মগুলি মনেরাখার ও বুঝার চেষ্টা করুন।

SERP

সার্প (SERP) এর পুরো হল search engine rank page. অর্থাৎ কোন কিছু লিখে সার্চ দিলে, রেজাল্ট যে পেজে আসে, সেই পেজকে সার্পপেজ বলে।

SERP Example

Algorithm

কোন ওয়েবপেজ সার্চ ইঞ্জিন এর রেঙ্কিং এ কোথায় স্থান নির্ধারণ করা উচিত তা নির্ধারণ করতে ,সার্চ ইঞ্জিনগুলি বিভিন্ন প্রোগ্রাম ব্যবহার হয়। শুধুমাত্র, Google এর এমন কয়েকশ রেঙ্কিং অ্যালগরিদম (Algorithm) আছে।

Backlink

লিঙ্ক যা আপনার ওয়েবসাইটেকে দেয়া হয়। এগুলি অভ্যন্তরীণ হতে পারে (আপনার সাইটের একটি পেজ থেকে অন্যপেজে লিংক দিচ্ছে) বা বহিরাগত (আপনার সাইটে অন্য ওয়েবসাইট থেকে)।

White Hat SEO

White Hat SEO

গুগলের SERP -এ শীর্ষস্থানে পৌঁছানোর জন্য ব্যবহৃত নৈতিক এসইও কৌশলগুলই হল হোয়াইট হ্যাট এসইও। এই কৌশলগুলি সার্চ ইঙ্গিনের দেয়া গাইড অনুসারে করা হয় এবং ব্যবহারকারীর অভিজ্ঞতার ও চাহিদার উপর ফোকাস করে গাইড তৈরি করা হয়।

Black Hat SEO

স্প্যামারদের দ্বারা ব্যবহৃত কৌশলগুলির একটি সেট। এসইওর পুরানো দিনগুলিতে, এইসব অনৈতিক কৌশলগুলি ওয়েবসাইটগুলিকে অনুসন্ধানের ফলাফলের প্রথম পৃষ্ঠায় দ্রুত পৌঁছাতে সহায়তা করত, তবে অ্যালগরিদমগুলি আরও স্মার্ট হয়ে উঠেছে। আপনি ব্ল্যাক হ্যাট এসইও কৌশল ব্যবহার করে পেনাল্টি খেতে পারেন।

Bounce Rate

আপনার ওয়েবসাইটে শতকরা কত ভাগ লোক একটি মাত্র পেজ ভিজিট করে সেটাকে বাউন্স রেট বলে । উদাহরণস্বরূপ: যদি 100 জন লোক আপনার ওয়েবসাইটটিতে যায় এবং তাদের মধ্যে 50 জন কেবল একটি পেজ ভিজিট করে তবে আপনার বাউন্সের হার 50% হবে। গুগল অ্যানালিটিক্স ব্যবহার করে অতি সহজে বাউন্সরেট সম্পর্কে জানা যায় ।

DA

গুগলে কোনও ওয়েবসাইটের র‌্যাঙ্কিংয়ের সম্ভাবনা নির্ধারণ করতে Moz.com এর তৈরি  করা একটি মেট্রিক হল ডোমেন অথোরিটি (DA)।এর স্কেল ০-১০০।  শক্তিশালী ওয়েবসাইটগুলি স্কোর বেশি হয়।

ডোমেন অথোরিটি , রুট ডোমেইন এবং মোট লিঙ্ক সংখ্যা ও আরও অনেক বিষয় দ্বারা মূল্যায়ন বা গণনা করা হয়। এই স্কোরটি Compitetor Analysis করার সময় বা কোনও ওয়েবসাইটের "র‌্যাঙ্কিং শক্তি" বিশ্লেষণ করার সময় ব্যবহার করা যেতে পারে।

সুতরাং, আপনার স্কোরটি 70 থেকে 80 এর থেকে বাড়ার চেয়ে 20 থেকে 30 এ বৃদ্ধি করা অনেক সহজ।

PA

এটিও গুগলে কোনও পেজের র‌্যাঙ্কিংয়ের সম্ভাবনা নির্ধারণ করতে Moz.com এর তৈরি  করা একটি মেট্রিক।এর স্কেল ০-১০০। এখানে, পেজ অথোরিটি (PA) হল কোন ডোমেন এর যে কোন একটি পেজ এর জন্য। ওই পেজ এর লিংক এর উপর ভিত্তি করে এটা দেওয়া হয়। তাই, একটি সাইটের বিভিন্ন পেজের PA আলাদা হয়।

এই স্কোর যা পূর্বাভাস পাওয়া যায়, যে একটি নির্দিষ্ট পেজ সার্চ ইঞ্জিনের ফলাফলের পৃষ্ঠায় (SERP) কত ভাল স্থান পাবে।

Google Penalty

গুগল পেনাল্টি  হল গুগল প্রদত্ত শাস্তি।  যা সার্চে আপনার র‌্যাঙ্কিং নেতিবাচকভাবে প্রভাবিত করে। এগুলিকে ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে (অ্যালগরিদম এর প্রভাবে ) ব্ল্যাক হ্যাট এসইও-র কৌশলগুলির ব্যবহার করার জন্য দেয়া হয়।

Keyword

keyword-research

Search ইঞ্জিনে তথ্য সন্ধান করার সময় আপনি যে শব্দগুলি প্রবেশ করবেন সেটা কীওয়ার্ড । উদাহরণস্বরূপ: "এসইও কি?" বা "নতুনদের জন্য এসইও"।

Impression

তাদের অনুসন্ধান ফলাফলের পৃষ্ঠায় (SERP) আপনার ওয়েবসাইট যারা দেখেছেন তাদের সংখ্যা। আপনি ইমপ্রেশন সম্পর্কিত তথ্য গুগল সার্চ কনসোলে খুজে পাবেন।

Meta Title & Meta Description

ফলাফলগুলি অনুসন্ধানে লোড হওয়ার পরে আপনি যে Title ও Description দেখেন। মেটা শিরোনামটি ক্লিকযোগ্য । মেটা টাইটেল ও ডিসক্রিপ্সন অপ্তিমাইজ করা জরুরি কারন এটা CTR বাড়াতে সাহায্য করে।

Meta Title and Desc

CTR

এমন লোকের শতাংশ যাঁরা আপনার পৃষ্ঠাকে কোনও অনুসন্ধান ইঞ্জিনে র‌্যাঙ্কিং দেখেছেন এবং লিঙ্কটি ক্লিক করেছেন। উদাহরণস্বরূপ: যদি 100 জন লোক আপনার ওয়েবসাইট দেখতে এবং 2 জন লোক ক্লিক করে, তবে আপনার অরগানিক ক্লিক-থ্রো রেট (CTR) হবে 2%।

Ranking

আপনি প্রতিটি পোস্ট বা পেজের URL সার্চ ইঞ্জিনে কোন অবস্থানে আছে। ধরুন, কোন কিওয়ার্ড এ সার্চ দিলে আপনার সাইট ৫ নম্বরে আসে তাহলে, ওই কিওয়ার্ড-এ  আপনার ওয়েব সাইটের র‌্যাঙ্কিং হল ৫।

Search Intent

কোনও প্রশ্নের সন্ধানকারী ব্যক্তির উদ্দেশ্য। তারা কি কোনও পণ্য কিনছেন, কোনও সাধারণ প্রশ্নের উত্তর খুজতে চাচ্ছেন বা শিক্ষামূলক কিছু একটি খুজছেন? এটার উপর ভিত্তি করে সার্চ ইন্টেন্ট বুঝতে হয়।

E.A.T

ই-এ-টি বলতে দক্ষতা (Expertise), অথোরিটি (Authority) এবং ট্রাস্টকে (Trust) বোঝায় । গুগল রাঙ্কিং এর ক্ষেত্রে  অর্থ ও জীবনঘনিস্ট কোন ব্র্যান্ড বা ওয়েবসাইটে এটি কতটা প্রাধান্যদেবে  তা পরিমাপ করতে গুগল এই তিনটি বিষয় ব্যবহার করে তা ব্যবহার করে।

গুগল তার গ্রাহকদের (সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের) সর্বোত্তম অভিজ্ঞতা দিতে চায়, তাই এটি কেবলমাত্র এমন ওয়েবসাইটগুলি রেঙ্কিং করবে যাকে সে বিশ্বাস করে।

আমার কিছু কথাঃ

SEO তে টার্ম ও Acronyms এর অভাব নাই। এখানে সর্বাধিক ব্যবহিত ও প্রচলিত এসইও-র পরিভাষা সমুহ নিয়ে আলোচনা করা হয়েছে।  এগুলিই শেষ নয়।

আপানকে সময় নিয়ে টার্মস সম্পর্কে জানতে হবে।

যাই হোক, আশাকরি আপনাকে নতুন কিছু ধারনা দিতে পেরেছি। ভাল লাগলে শেয়ার করুন। ধন্যবাদ।

S M Lutfor Rahman
Internet Marketing Professional, from Bagerhat, Bangladesh. I write and share Digital Marketing tips and tutorials in Bangla especially on SEO, Google Adsense, and Affiliate marketing. Follow this blog to equip up for the basic & latest trends of online marketing and freelancing.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

One comment on “SEO Terms: এসইও-র যে পরিভাষা সমুহ আপনাকে অবশ্যই জানতে হবে”

Lutfor Rahman 

Internet marketing professional, Inbound Marketing & SEO Expert from Bangladesh. 

CONTACT ME

01973-LUTFOR
© All Right Reserved at Lutforpro.com
closebarsmobilechevron-circle-down linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Tweet
Share
Share
Pin
Share