নিশ কি? নিশ কেন গুরুত্বপূর্ণ ও সেরা 10 ব্লগ নিশ আইডিয়া

Last Updated: 
মার্চ 14, 2023
নিশ বা নিস - ব্লগিং ও এসইও এর জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি টপিক। আসুন জেনে নেই নিশ কি? কেন এটি গুরুত্বপূর্ণ ও কিভাবে নিশ সিলেক্ট করতে হয়।

নিশ শব্দের বাংলা অর্থ একটি বিশেষ বাজার, বা কুলুঙ্গি (ঘরের দেওয়ালে ছোট খোপ)। এই শব্দটি এসইও, ডিজিটাল মার্কেটিং, ব্লগিং এর মার্কেটিং এর কন্টেন্ট ও ট্রাফিক ডিফাইন করতে ব্যবহার করা হয়।

ডিজিটাল মার্কেটিং, এসইও বা ব্লগিং এর ক্ষেত্রে নিশ মার্কেটিং হল একটি টপিক বা ক্যাটাগরি করে ওয়েবসাইট তৈরি, অডিয়েন্স টার্গেট করা ও মার্কেটিং করার প্রক্রিয়া।

অন্যভাবে বললে, নিশ হল ব্লগিং এর কন্টেন্ট লেখা ও পাবলিশ করার জন্য একটি বিষয়কে অর্থাৎ একটি শ্রেণীর মানুষকে কেন্দ্র করে কাজ করার প্রক্রিয়া। মজার ব্যপার হল- যখন একটি বিষয়ে লিখবেন তখন আপনার টার্গেট অডিয়েন্সও অটোম্যাটিক একই থাকবে।

Key Takeaways

  • নিশ হল একটি ক্যাটাগরির শ্রোতাদের টার্গেট করে মার্কেটিং করার কন্টেন্ট তৈরি, ও পাবলিশ করার উপায়।
  • ডিজিটাল মার্কেটিং এর যে কোন সেক্টরে নিশ ভিত্তিক কাজ খুব গুরুত্ববহন করে।
  • নিশকে তিনটি ভাগে বিভক্ত করা যায়- ১) ব্রড, ২) মাইক্রো, ৩) ম্যাক্রো নিশ।
  • একটি সাইটেই তিন প্রকার নিশ নিয়ে কাজ করা যায়, তবে ৩-২-১ ক্রম অনুসারে কাজ করতে হয়।
  • ব্লগিং এর ক্ষেত্রে নিশ টপিকাল আথরিটি বাড়ানোর মাধমে র‍্যাঙ্কিং- এ আশার প্রক্রিয়া।

নিশ বলতে কি বুঝায়?

নিশ বলতে কি

নিশ বলতে বুঝায় - একটি বিষয়ের বা টপিকের প্রতিটি খুঁটিনাটি বিষয়ে কন্টেট তৈরি করে একটি নিদিষ্ট শ্রেণীর মানুষের মাঝে মার্কেটিং করার প্রক্রিয়া। নিশ এর সাথে মার্কেট বা মার্কেটিং এই দুটি শব্দের গভীর সম্পর্ক আছে।

একটু উদাহরণ দিলে, বিষয়টা পরিস্কার হবে, যেমন ধরুন আপনি বাংলাদেশে একটি রেন্ট-এ-কার এর ব্যবসা করেন। আপনি মার্কেটের একটি সিগমেন্ট নিয়ে কাজ করেন, সুতরাং আপনার মার্কেটটি - যারা গাড়ি ভাড়া নেয়, নিতে চায়। সুতরাং আপনার ব্লগ, ওয়েবসাইট, এসইও, ডিজিটাল মার্কেটিং এর নিশ হল- "রেন্ট-এ-কার" যার একটি নিদিষ্ট অডিয়েন্স আছে।

নিশ মার্কেটিং এর সুবিধা

একটি নিশ হল একটি বাজারের একটি নির্দিষ্ট অংশ যার নিজস্ব অনন্য চাহিদা এবং বৈশিষ্ট্য রয়েছে। ব্লগিং হোক বা পেইড অ্যাড মার্কেটিং হোক আপনি যখন একই মানুষের কাছে বার বার কাজ করবেন তখন -

  1. তারা আপনার নোটিশ করবে, মনে রাখবে ও বুকমার্ক করে রাখবে,
  2. গ্রাহকের সাথে ভালো সম্পর্ক তৈরি করা হবে,
  3. গ্রাহক আপনাকে বিশ্বাস করবে, ফলে ব্র্যান্ড আনুগত্য বৃদ্ধি পাবে,
  4. আপনার ব্যবসার জন্য সঠিক মানুষদের টার্গেট করা সম্ভব হবে,
  5. ব্লগিং এ টপিকাল অথোরিটি প্রতিষ্ঠা করা যাবে, ফলে সার্চ ইঞ্জিন থেকে বেশি ট্রাফিক পাওয়া যাবে,
  6. ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধি পাবে, ফলে মার্কেটিং এর খরচ ও ROI বৃদ্ধি পাবে।

ব্লগিং নিজেকে প্রকাশ করার, আপনার জ্ঞান এবং অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার এবং এমনকি টাকা আয়ের একটি উপায় হতে পারে।

ব্লগিং ও অ্যাফিলিয়েট মার্কেটিং করার ক্ষেত্রে নিশ কেন গুরুত্বপূর্ণ?

নিশ হল ব্লগিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ উপাদান কারণ এটি উদ্যোক্তাদের নির্দিষ্ট বিষয় এবং আগ্রহের উপর ফোকাস করতে দেয়। এটি আপনাকে লয়্যাল শ্রোতা তৈরি করতে দিবে, যারা আপনাকে বা আপনার ওয়েব সাইটকে চিনবে, ট্রাস্ট করবে।

আপনাকে ব্র্যান্ড ভ্যেলু বাড়ায় ও টার্গেট অডিয়েন্স এর সাথে সংযোগ ও সম্পর্ক স্থাপন করা সহজ করে তোলে। যেমন আপনাকে যদি বলা হয় - চালডাল কি? উত্তরটা আপনার জানা।

আমরা জানি ব্লগিং শুরু করতে হলে প্রথমেই, নিশ ঠিক করে নেয়া উচিৎ। Niches ব্লগিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ এটি আপনাকে একটি নির্দিষ্ট ক্ষেত্রে ফোকাস করতে এবং সেই ক্ষেত্রে আপনার দক্ষতা তৈরি করতে দেয়।

একটি নিশে ফোকাস করলে আপনি এমন কন্টেন্ট তৈরি করতে পারবেন যা আপনার দর্শকদের জন্য ভালো, যা আপনাকে সবার থেকে থেকে আলাদা এবং Ranking করে আরও পাঠক পেতে সহায়তা করতে পারে।

ব্লগিং শুরু করতে আপনি যে নিশ সিলেক্ট করেছেন সেটার কিওয়ার্ড রিসার্চ করে নিতে হয়।

বর্তমান সময়ে সেরা কিছু ব্লগ নিশ আইডিয়া

১. ভ্রমণ এবং অবসর

ভ্রমণ এবং অবসর এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় ব্লগ নিশ। আমরা আমাদের চারপাশের বিশ্বকে অন্বেষণ করার উপায়গুলি সন্ধান করি ।

আপনি ভ্রমণের সমস্ত দিক সম্পর্কে লিখতে পারেন, বাজেটের টিপস থেকে শুরু করে অবশ্যই দেখার গন্তব্য এবং এমনকি হোটেল এবং এয়ারলাইনগুলি পর্যালোচনা করতে পারেন ও যদি ভ্রমণ সম্পর্কে উত্সাহী হন তবে এটি আপনার জন্য ভালো নিশ!

২. স্বাস্থ্য এবং ফিটনেস

স্বাস্থ্য এবং ফিটনেস এই মুহূর্তে সেরা ব্লগ নিশ গুলোর একটি। আপনি যদি ব্যায়াম, পুষ্টি বা সাধারণ স্বাস্থ্যের বিশেষজ্ঞ হন তবে এটি আপনার জন্য ভালো নিশ হতে পারে।

এছাড়াও ডায়েটিং টিপস, ব্যায়াম, ফিটনেস রেজিমেন, মানসিক স্বাস্থ্য, জীবনযাত্রার পরিবর্তন এবং সামগ্রিক সুস্থতা সম্পর্কেও লিখতে পারেন।

স্বাস্থ্য এবং ফিটনেস নিশতে আপনি তৈরি করতে পারেন এমন অনেক টপিক রয়েছে এবং যার সর্বদা চাহিদা থাকবে।

৩. অভিভাবকত্ব বা পেরেন্টিং

একজন নাবালক বা বিশেষ প্রয়োজনের প্রাপ্তবয়স্কদের জন্য অভিভাবক হওয়ার আইনি এবং মানসিক উভয় দিকই কভার করেতে পারেন।

অভিভাবকদের একজন অভিভাবক হওয়ার আইনি এবং আর্থিক প্রয়োজনীয়তা বুঝতে সাহায্য করতে পারে, সেইসাথে তাদের যে মানসিক সমর্থন প্রদান করতে হবে। এটি পারিবারিক গতিশীলতা, পাওয়ার অফ অ্যাটর্নি এবং এস্টেট পরিকল্পনার মতো বিষয়গুলিকে কভার করতে পারে।

অন্যান্য বিষয়গুলির মধ্যে আর্থিক পরিকল্পনা, মানসিক স্বাস্থ্য সংস্থান এবং অভিভাবকদের জন্য স্ব-যত্নের টিপস অন্তর্ভুক্ত থাকতে পারে।

৩. পণ্য পর্যালোচনা বা রিভিউ

পণ্য পর্যালোচনাগুলি এমন পাঠকদের আনার একটি দুর্দান্ত উপায় যারা একটি নির্দিষ্ট পণ্য সম্পর্কে আরও তথ্য জানতে আগ্রহী। আপনি সাম্প্রতিক প্রযুক্তির গ্যাজেট থেকে বিউটি প্রোডাক্ট পর্যন্ত বিভিন্ন পণ্যের উপর রিভিউ লিখতে পারেন।

বাংলাদেশে এই পদ্ধতিতে অনেক ব্লগার কাজ করে থাকেন। এরা বেশিরভাগ সময় টাকা আয় করতে আফিলিয়েট মার্কেটিং করে থাকেন।

4. ব্যাংকিং ও ফাইনান্স

ব্যাংকিং ও ফাইনান্স নিশে অ্যাডসেন্স এর সিপিসির সবচেয়ে বেশি। বাজেট এবং ক্রেডিট কার্ড থেকে শুরু করে বিনিয়োগ এবং ঋণ ব্যবস্থাপনা পর্যন্ত ব্যক্তিগত অর্থের ক্ষেত্রে কভার করার জন্য অনেকগুলি বিষয় রয়েছে।

আপনি কীভাবে অর্থ সঞ্চয় করবেন, কীভাবে ঋণ থেকে মুক্তি পাবেন এবং কীভাবে সম্পদ তৈরি করবেন সে সম্পর্কেও পরামর্শ দিতে পারেন।

আপনি এস্টেট পরিকল্পনা এবং বীমা, অবসর সঞ্চয় এবং কর সম্পর্কে সহায়ক সামগ্রী তৈরি করতে পারেন। ব্যক্তিগত অর্থায়নের ক্ষেত্রে আপনি যদি আপনার জিনিসগুলি জানেন তবে এটি প্রবেশ করার জন্য একটি দুর্দান্ত নিশ।

৫. বাড়ির ঘরের সাজসজ্জা

বাড়ির সজ্জা সেখানে সবচেয়ে জনপ্রিয় ব্লগ নিশ এক, এবং সঙ্গত কারণে. লোকেরা সর্বদা তাদের বাড়িকে সুন্দর করার উপায়গুলি সন্ধান করে, তা সে একটি নতুন রঙের কাজ, কিছু আসবাবপত্র বা এমনকি কিছু নতুন বালিশ দিয়েই হোক না কেন।

কীভাবে আপনার নিজের আসবাবপত্র তৈরি করতে হয় তার টিউটোরিয়ালগুলি থেকে কীভাবে নিখুঁত রঙের স্কিম বেছে নেওয়া যায় তার পরামর্শ দেওয়া থেকে এই বিষয়ে যোগাযোগ করার অনেকগুলি উপায় রয়েছে।

হোম ডেকোরেশন ব্লগগুলি লোকেদের তাদের ঘরকে একটি বাড়ি করতে সাহায্য করার জন্য ভালো, এবং সেগুলি অন্য যে কোনও ব্লগের নিশর মতোই জনপ্রিয় এবং লাভজনক হতে পারে৷

৬. রেসিপি এবং রান্না

রেসিপি এবং রান্না আপনি যদি রান্না করতে ভালোবাসেন তা বিবেচনা করার জন্য একটি দুর্দান্ত ব্লগ নিশ। আপনি আপনার প্রিয় রেসিপি শেয়ার করতে পারেন, আপনার রন্ধনসম্পর্কীয় দক্ষতা দেখাতে পারেন, অথবা অন্যদেরকেও রান্না করতে শেখাতে পারেন। আপনি খাদ্য প্রবণতা, পুষ্টি, এবং আকর্ষণীয় নতুন উপাদানের পাশাপাশি সারা বিশ্ব থেকে জনপ্রিয় রেসিপি সম্পর্কে সামগ্রী তৈরি করতে পারেন। আপনি আপনার বিষয়বস্তুকে প্রাণবন্ত করতে ফটো এবং ভিডিও ব্যবহার করতে পারেন। রেসিপি এবং রান্নার সাথে, সম্ভাবনাগুলি অফুরন্ত।

৭. ব্যবসা এবং উদ্যোক্তা

ব্যবসা এবং উদ্যোক্তা একটি ব্যবসা শুরু করতে বা একজন উদ্যোক্তা হতে আগ্রহী যে কেউ জন্য নিখুঁত নিশ।

এই ব্লগ নিশটি কীভাবে একটি ব্যবসা শুরু করতে হয়, কীভাবে মূলধন বাড়াতে হয়, কীভাবে আপনার ব্যবসার বিপণন এবং প্রচার করতে হয় এবং কীভাবে উপলব্ধ সংস্থানগুলির সর্বাধিক ব্যবহার করা যায় সেগুলি কভার করবে।

এই নিশটি ব্যবসার মালিকদের পাশাপাশি অভিজ্ঞ উদ্যোক্তাদের জন্য উপযুক্ত ৷

কিভাবে আপনি নিশ পছন্দ করবেন ?

একটি নিশ নির্বাচন করার ক্ষেত্রে, লক্ষ্য গ্রাহকদের সম্পর্কে বোঝার পাশাপাশি আপনি সেই নিশে কী ধরণের পণ্য বা পরিষেবা দিতে পারেন তা বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

আপনার প্রতিযোগীরা কী অফার করে এবং কী আপনাকে তাদের থেকে আলাদা করে তা বিবেচনা করা উচিত।

বিবেচনা করা নিশ মধ্যে বাজারের আকার সম্পর্কে চিন্তা করা উচিত। এটি খুব ছোট হলে, ব্লগ লিখে বেশি টাকা আয় করা যাবে না।

  • আপনার নিজের আগ্রহ বিবেচনা করুন
  • সম্ভাব্য টাকা আয়ের মাধ্যম সনাক্ত করুন (যেমনঃ গুগল অ্যাডসেন্স, এফিলিয়েট মার্কেটিং, সার্ভিস সেল ইত্যাদি)
  • কিওয়ার্ড রিসার্চ করুন প্রতিযোগিতা এবং সার্চ ভলিউম মূল্যায়ন করুন
  • বাজারের ঘাটতিগুলির জন্য অনুসন্ধান করুন যা আপনি কাজে লাগাতে পারেন
  • আপনার ইউএসপি কি তা স্থির করুন

একটি নিশ কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ তা বোঝা আপনাকে ব্যবসা এবং বিপণনে আরও কৌশলগত সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারে।

একটি নির্দিষ্ট শ্রোতা বা বাজারের উপর ফোকাস করে, আপনি আরও উপযুক্ত সামগ্রী এবং প্রচারাভিযান তৈরি করতে পারেন যা সঠিক সময়ে সঠিক লোকেদের কাছে পৌঁছাবে।

আপনার টার্গেট গ্রাহকরা কারা এবং তাদের কী প্রয়োজন তা জানা আপনাকে বিষয়বস্তু এবং পণ্য তৈরি করতে সাহায্য করতে পারে যা তাদের আকর্ষণ করবে ।

S M Lutfor Rahman
S M Lutfor Rahman
Internet Marketing Professional, from Bagerhat, Bangladesh. I write and share Digital Marketing tips and tutorials in Bangla especially on SEO, Google Adsense, and Affiliate marketing. Follow this blog to equip up for the basic & latest trends of online marketing and freelancing.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই সম্পর্কিত আরও পোস্ট

Ready for Action?

Cottage out enabled was entered greatly prevent message. No procured unlocked an likewise. Dear but what she been over guy felt body.
Let's Start
envelopephone linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram